সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১২:০৪ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে পূণ্যার্থীদের মহানন্দা স্নান

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ২৯১ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জের গোহালবাড়ী ঘাটে উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের আয়োজনে সোমবার পাপ মোচনে সনাতন ধর্মাবলম্বীদের ‘মহানন্দা স্নান’ উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উৎসবে চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ অংশগ্রহণ করে থাকেন। বিভিন্ন আচার পালনের পর অনুষ্ঠিত হয় এই পূণ্যাস্নান।

এখানে হিন্দু ধর্মালম্বীরা পাপমোচন ও পূর্ণ লাভের আশায় সপ্তমীর পর নবমী তিথিতে এ স্নান আসেন। ভগবান শ্রীকৃষ্ণের শ্রীচরণ হতে নির্গত ‘শ্রীশ্রীগঙ্গামাতা’ কলিকালে পুত-পবিত্রতার এক গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে এসেছেন ধরায়। দেশের বিভিন্ন এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ প্রতি বছর এখানে এসে স্নান করে পূণ্যার্জন করে থাকেন। তর্তিপুরের পর এটি আরেকটি র্তীর্থস্থান হওয়ায় রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়াসহ অন্যান্য জেলা থেকে এখানে পুণ্যার্থীদের সমাগম ঘটে।

উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল শ্যামকিশোর দাস গোস্বামী মহারাজজী জানান, উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের আয়োজনে ‘মহানন্দা-নবমী’ তিথিতে ‘মহানন্দা স্নান’ বিগত ২৬ বছর ধরে মহানন্দা নদীতে অনুষ্ঠিত হয়ে আসছে।
এদিকে, এ উপলক্ষে দিন ব্যাপী মেলায় প্রসাধনী, হিন্দু ধর্মের বিভিন্ন উপকরণ, মিষ্টি ও খাবারের দোকান এবং পূজা ও পালাক্রমে কীর্ত্তনের আয়োজন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

 

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali