রবিবার, ১০ নভেম্বর ২০১৯, ০৭:৪০ পূর্বাহ্ন

কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে তাজিয়া মিছিল

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯
  • ৩১ বার পঠিত
Bangladesh Shiites participate in a religious rally amid security during the celebration of the day Ashura on 10th of Muharram, the first month of the Islamic lunar calendar, Dhaka, Bangladesh, 12 October 2016. Ashura is a solemn day of mourning for Shia Muslims commemorating the martyrdom of Hussein, a grandson of the Prophet Mohammad in 680 AD at Karbala in modern-day Iraq.

পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল বের হয়েছে পুরনো ঢাকার চানখাঁরপুল এলাকার হোসেনি দালান থেকে। মঙ্গলবার সকালে পুলিশের কঠোর নিরাপত্তার মধ্যে শিয়া সম্প্রদায় এ ঐতিহ্যবাহী মিছিলের আয়োজন করেছে। মিছিলটি বাগারদুর শাহ পার্ক হয়ে আবার ফিরে আসবে।

সকাল ১০টায় ঘোড়া, কবুতর ও নিশানসহ বিভিন্ন উপকরণ নিয়ে হোসেনি দালান প্রাঙ্গণ থেকে বের হয় তাজিয়া মিছিল। এর আগে তাজিয়া মিছিলে অংশ নিতে সকাল থেকেই হোসেনি দালান এলাকায় একত্র হতে থাকেন ধর্মপ্রাণ শিয়া মুসলিমরা।

হোসনি দালান কর্তৃপক্ষ জানায়, ৪০০ বছর ধরে পুরান ঢাকায় শোকের মাতম অর্থাৎ তাজিয়া মিছিল বের করা হয়। কারবালায় ইমাম হোসেনসহ তার পরিবারকে হত্যার মধ্যদিয়ে যে বিষাদময় ঘটনা ঘটেছে ইতিহাসে তার পুনরাবৃত্তি যেন আর না হয়।

সরেজমিনে দেখা যায়, অন্যান্য বছরের চেয়ে এবার কিছুটা ভিন্ন তাজিয়া মিছিল। মিছিলে ঢোল বাজিয়ে ছুরি, তলোয়ার ও লাঠিখেলা নিষিদ্ধ করা হয়েছে। মিছিলে পাইকরা অংশ নিত। এতে শোকাবহ পরিবেশ সৃষ্টি হতো। দিনটির শোকার্ততা স্মরণ করে নিজেদের নিজেরাই আঘাত করে জর্জরিত করত। কিন্তু এবার সেটি সম্পূর্ণ নিষিদ্ধ।

উল্লেখ্য, হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এরপর থেকে দিনটি পালন করে আসছে মুসলমানরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ads

ads

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali