মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ০৮:১০ অপরাহ্ন
শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জে সুইড বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ে মতবিনিময় ও সাধারণ সভা রামচন্দ্রপুর হাট থেকে ফেনসিডিলসহ আটক-১ চাঁপাইনবাবগঞ্জে বসতবাড়ীতে ফল উৎপাদন প্রযুক্তি প্রশিক্ষণ গোমস্তাপুর উপজেলা আওয়ামীলীগের সভাপিত মোস্তফা, সম্পাদক জামাল চাঁপাইনবাবগঞ্জে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী চাঁপাইনবাবগঞ্জে মাদক ব্যবসায়ীর ৫ বছর কারাদন্ড চাঁপাইনবাবগঞ্জে পুলিশ ক্লিয়ারেন্সের নামে টাকা নেবার অভিযোগে যুবক গ্রেপ্তার শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলনে সভাপতি মুক্তা ও সম্পাদক টুটুল খান চাঁপাইনবাবগঞ্জে সড়ক দূর্ঘটনায় নিহত-২ চাঁপাইনবাবগঞ্জে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

কমেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সারাদেশে

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯
  • ৫৫ বার পঠিত

রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ২৪ শতাংশ কমেছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে আজ শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ২৩৩ জন ও ঢাকার বাইরে ৩৭৪ জনসহ সর্বমোট ৬০৭ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

সেপ্টেম্বরের প্রথম সাতদিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন চার হাজার ৬৫৬ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুম আরো জানায়, গত ২৪ ঘণ্টায় চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৯৭ জন। এর মধ্যে ঢাকার ভেতরে রয়েছেন ২১৮ জন, আর ঢাকার বাইরে ২৭৯ জন।

এর আগের ২৪ ঘণ্টায় অর্থাৎ ৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ৮টা থেকে শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত রাজধানী ঢাকার ৪১টি হাসপাতালে ৩২৫ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৪৬৮ জনসহ মোট ৭৯৩ জন ডেঙ্গু রোগী হাসপাতলে ভর্তি হন। সেই হিসাবে ২৪ ঘণ্টায় নতুন ভর্তি রোগীর সংখ্যা কমেছে ১৮৬ জন।

সরকারি হিসাব বলছে, ধীরে ধীরে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে এলেও এখন পর্যন্ত রাজধানীর চেয়ে ঢাকার বাইরের বিভিন্ন এলাকায় আক্রান্তের সংখ্যা বেশি। আগস্টের মাঝামাঝি থেকে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। ৩১ আগস্ট মোট আক্রান্ত হয় ৭৬০ জন। এর মধ্যে ঢাকায় ৩৪৯ এবং অন্যান্য বিভাগে ৪১১ জন। পহেলা সেপ্টেম্বর মোট আক্রান্ত হয় ৯০২ জন। এর মধ্যে ঢাকায় ৪০৫ এবং অন্যান্য বিভাগে ৪৯৭ জন। ২ সেপ্টেম্বর মোট আক্রান্তের সংখ্যা ৮৬৫। এর মধ্যে ঢাকায় ৩৯৬ ও ঢাকার বাইরে ৪৬৯। ৩ সেপ্টেম্বর মোট আক্রান্ত হয় ৭৮৩ জন। এর মধ্যে ঢাকায় ৩৪৪ ও ঢাকার বাইরে ৪৩৯। ৪ সেপ্টেম্বর মোট আক্রান্তের সংখ্যা ৮২০। এর মধ্যে ঢাকায় ৩৪৫ ও ঢাকার বাইরে ৪৭৫ জন। ৫ সেপ্টেম্বর মোট আক্রান্তের সংখ্যা ৭৮৮। এর মধ্যে ঢাকায় ৩৩১ ও ঢাকার বাইরে ৪৫৭ এবং ৬ সেপ্টেম্বর মোট সংখ্যা ছিল ৭৯৩ জন। এর মধ্যে ঢাকায় ৩২৫ ও ঢাকার বাইরে ৪৬৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, পহেলা জানুয়ারি থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৫ হাজার ১৪৬ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭১ হাজার ৬১৭ জন। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৩ হাজার ৩৩৭ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছে ১ হাজার ৭০৪ জন। আর অন্যান্য বিভাগে ১ হাজার ৬৩৩ জন রোগী ভর্তি আছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কাছে ডেঙ্গু সন্দেহে ১৯২ টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে ৫৭টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের ডেথ রিভিউ কমিটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali
error: Content is protected !!