সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১২:১৬ অপরাহ্ন

রাজশাহীতে ভূমিকম্প নিয়ে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী
  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ১৯৩ বার পঠিত

রাজশাহীতে ভূমিকম্প অনুভূত হওয়া নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, জেলায় সোমবার (৫ এপ্রিল) রাত ৯ টা ২২ মিনিটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। কিন্ত আবহাওয়া অফিস বলছে, রাজশাহীতে কোনো ভূমিকম্পই অনুভূত হয়নি।

জানা গেছে, সোমবার রাতে মৃদু ভূমিকম্পে হালকা ঝাঁকুনি অনুভূত হওয়ায় খবর ছড়িয়ে আতঙ্কিত হয়ে পড়েন সাধারণ মানুষ। নগরীর উঁচু দালানকোঠার বাসিন্দারা বেরিয়ে আসেন বাইরে। যদিও কোনো ক্ষয়-ক্ষতি বা হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।
ভূমিকম্প হওয়ার খবরটি নিশ্চিত হতে যোগাযোগ করা হয় রাজশাহী আবহাওয়া অফিসে। টেলিফোনে যোগাযোগ করা হলে রাজশাহীতে কোনো ভূমিকম্পই হয়নি বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। প্রথমে ফোন রিসিভ করেন আবহাওয়া অফিসের চৌকিদার আব্দুর রশিদ। তিনি বলেন, “স্যর ডিনার করছেন। তবে রাজশাহীতে কোনো ভূমিকম্পই হয়নি। রংপুর- কুড়িগ্রামের ওপর দিয়ে চলে গেছে।” পরে আবারো যোগাযোগ করা হলে রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক এসএম রেজওয়ানুল হক ভোরের কাগজকে বলেন, “সোমবার রাতে রংপুরে ভূমিকম্প হয়েছে বলে গণমাধ্যমে সংবাদ দেখেছি। রাজশাহীতে ভূমিকম্প ধরার যন্ত্র নেই। রংপুরে এবং ঢাকায় আছে। রাজশাহী বিভাগের ক্ষেত্রে সাধারণত ঢাকা অফিস থেকেই জানানো হয়। তবে রাজশাহীতে কোনো ভূমিকম্প অনুভূত হয়নি।” ফেইসবুকে স্ট্যাটাস দেয়ার প্রসঙ্গ টেনে বিষয়টি আরো নিশ্চিতভাবে জানতে চাইলে তিনি ঢাকা অফিসে কথা বলে জানাবেন বলে টেলিফোনে ভোরের কাগজকে জানান। পরে এসএম রেজওয়ানুল হক বলেন, “ঢাকা অফিস থেকে নিশ্চিত হলাম, রাজশাহীতে ভূমিকম্প হয়নি। রংপুরের দিকে হয়েছে। ফেইসবুকে যেগুলো স্ট্যাটাস দেয়া হচ্ছে, সেগুলো সঠিক নয়।”

এরপরই রাজশাহী আবহাওয়া অফিসের উদ্ধৃতি দিয়ে রাজশাহীতে ভূমিকম্পের বিষয়ে ফেইসবুকে স্ট্যাটাস দেন স্থানীয় এক সাংবাদিক। তার স্ট্যাটাসে কৌতূহলের সৃষ্টি হয়। অনেকে আবহাওয়া অফিস নিয়ে বিরূপ মন্তব্য করেন, প্রশ্ন তোলেন প্রতিষ্ঠানটির পর্যবেক্ষণের মান নিয়ে।

গোলাম সারওয়ার নামে একজন মন্তব্য করেছেন, “রাজশাহীর আবহাওয়া দপ্তর একটি বাটপার, মিথ্যাবাদী। এখানে যারা দায়িত্বে আছেন, তারা অযোগ্য, দায়িত্বহীন এবং কর্তব্যে অবহেলাকারি। এদের কারণ দর্শানো হোক। ভদ্রা এলাকার অনেক মানুষ আতংকে ঘর ছেড়ে বাইরে বেরিয়ে এসেছিলেন।” মীর তোফায়েল হোসেন নামে একজন লিখেছেন, “রাজশাহী আবহাওয়া অফিসের ৫০ বছরের পুরনো যন্ত্রপাতি দিয়ে ভূমিকম্প বোঝা যাবে না এটাই স্বাভাবিক।” মোস্তাফিজ রকি নামে আরেকজনের মন্তব্য, “আপনাকে আবহাওয়া অফিস ভুল তথ্য দিয়েছে। আমি সেটি দায়িত্ব নিয়ে বলতে পারি।” খালিদ বিন ফিরোজ নামে আরেকজন বলেছেন, “ওনার ওপর ভূমিকম্প পড়লে বুঝতে পারতো।”

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

 

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali