সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন

লকডাউন না শোডাউন: লকডাউনের প্রভাব পড়েনি শিবগঞ্জে (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম সোমবার, ৫ এপ্রিল, ২০২১
  • ২০২ বার পঠিত

হঠাৎ দেশে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাব সংক্রমণ রোধে সারাদেশে এক সপ্তাহে জন্য লকডাউন ঘোষণা করেছেন সরকার। লকডাউনের প্রথম দিন আজ সোমবার কোনো প্রভাব পড়েনি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে। লকডাউনে ছিলো গণপরিবহনের শোডাউন ও জনসাধারণের মুখে ছিলো না মাস্ক। মনে হচ্ছে এটি লকডাউন নয়, যেনো শোডাউন।

এদিকে, শিবগঞ্জের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার প্রতিটি মোড়ে মোড়ে গণপরিবহন, বিভিন্ন বাজারে শপিংমলসহ বিভিন্ন দোকান পাট খোলা, খোলা ছিলো আর্থিক লেনদেন প্রতিষ্ঠান অর্থাৎ সুদের ব্যবসা প্রতিষ্ঠান এনজিও। মানা হচ্ছে স্বাস্থ্যবিধি ও ব্যবহার করছেন না মাস্ক। সামাজিক দূরত্তের কোনো বালাই নেই।

এদিকে, রিকশা চালকদের সাথে লকডাউনে কেনো রাস্তায় বের হয়েছেন এমন প্রশ্নের জবাবে তাঁরা জানান, আমরা গরিব মানুষ। রিকশা না বের করলে একবেলাও থেকে পাবো না, তাই বাধ্য হয়ে রিকশা নিয়ে রাস্তায় বের হয়েছি। এছাড়া অটোরিকশা, সিএনজি ও মাহেন্দ্রা চালকগণ একই কথা বলেন।

অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ-সোমামসজিদ থেকে ছেড়ে আসা ট্রাক-বাস চলাচল করতে দেখা গেছে। ব্যক্তিগত পরিবহন মোটর সাইকেল চলাচলে ছিলো শোডাউনের মতো। পথযাত্রীরা কারণ ছাড়াই মূখে মাস্ক না পরে বাইরে ঘুরে বেড়াচ্ছে। খুলেছে বিভিন্ন দোকান পাট, হোটেল রেষ্টুরেন্টও। হোটেল রেষ্টুরেন্টে বসে খাবার খেতে দেখা গেছে সাধারণ মানুষকে।

তবে, আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন এলাকায় টহলে থাকার কথা হলেও কানসাট মোড়ে থেকে সোনামসজিদ, চৌডালা সড়কে কোনো আইন শৃঙ্খলা বাহিনীকে টহলে দেখা যায়নি।

অপরদিকে, বিভিন্ন কোম্পানির প্রতিনিধিদের দোকানে দোকানে পণ্যের অর্ডার নিতেও দেখা গেছে। তাঁরা বলেছেন, আমাদেরকে কোম্পানি থেকে পাঠিয়েছে। আমার কোম্পানির মালিকের কথায় এসেছি।

এব্যাপারে শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. ফরিদ হোসেন জানান, লকডাউনের প্রথমদিন জনসাধারণকে সতেচন হওয়ার বিষয়টি বুঝাতে এবয় মানাতে হচ্ছে। অন্যদেশের জনগণ আইন মেনে চলে আর আমাদের দেশের জনগণকে আইন মানাতে হচ্ছে। তাই একটু সময় লাগছে।

লকডাউনে যে সব হোটেল রেষ্টুরেন্ট, শপিংমল, দোকানপাট খোলা রয়েছে তাদেরকে বুঝানো হচ্ছে। এছাড়া আমি নিজেই উপজেলার বিভিন্ন মোড়ে মোড়ে গিয়ে লকডাউনের বিষয়টি প্রতিপালনে বুঝাচ্ছি। যতোটুকু পারচ্ছি চেষ্টা করছি। পাশাপাশি আমার আরো ৩টি টিম মাঠে টহলে রয়েছে ও জনগণকে সচেতন করছে।

তিনি আরো জানান, মানুষ নিজে থেকে সচেতন না হলে জোর করে সচেতন করা সম্ভব নয়। আমরা যতোটুকু পারছি তাদের বুঝিয়ে সচেতন করছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

 

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali