রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৪:৪৫ অপরাহ্ন

ভোলাহাটে সর্বনিম্ন খরচে কম্পিউটার প্রশিক্ষণের সুযোগ

ভোলাহাট প্রতিনিধি
  • আপডেট টাইম শনিবার, ৩ আগস্ট, ২০১৯
  • ১১৯ বার পঠিত

বাংলাদেশ সরকার কর্তৃক বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত (প্রতিষ্ঠান কোর্ড-২২১১১) ভোলাহাট কারিগরি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে ৬ মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে বিষেশ ছাড়ে সর্বনিম্ন কোর্স ফিয়ে ভর্তি চলছে। বিষেশ ছাড়ে ভর্তি চলবে ১৫ আগষ্ট পর্যন্ত (কোর্স ফি সম্পন্ন পরিশোধ করিলে ৫০০ টাকা ছাড়)।

কোর্স সমূহ- অফিস অ্যাপ্লিকেশন, ডাটাবেস প্রোগ্রামিং, গ্রাফিক্স ডিজাইন। প্রতিষ্ঠানটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভোলাহাট কারিগরি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দের পরিচালক বলেন, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত (প্রতিষ্ঠান কোর্ডঃ ২২১১১) একটি প্রযুক্তি ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান। বর্তমানে সারা বিশ্বে মানব সভ্যতার এ চূড়ান্ত বিকাশে প্রযুক্তির অবদান কতটুকু, সে কথা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

আধুনিক পৃথিবীর সাথে দ্রুত তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকেও প্রযুক্তির উপরে গুরুত্ব দিতে হবে। ইতিমধ্যে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় (যেমন : শিক্ষা, বানিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, অর্থ, কৃষি, যোগাযোগ, ক্রীড়া ও সাংস্কৃতিক), ধান গবেষণা ইনস্টিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ভূমি জরিপ অধিদপ্তর, বুয়েট ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান তথ্য প্রযুক্তি ব্যবহারে যুগান্তকারী সাফল্য বয়ে এনেছে।

তথ্য প্রযুক্তি আজ গোটা পৃথিবীকে পরিবর্তন করে দিয়েছে যেমন- স্কুল, কলেজ, ব্যাংক, বীমা, ব্যবসা বাণিজ্য, ইন্ডাষ্ট্রি সহ সকল কিছু তথ্য প্রযুক্তি দ্বারা পরিচালিত। সুতরাং বুঝতে হবে প্রযুক্তির এই যুগে কম্পিউটার এর গুরুত্ব কতটুকু! সমগ্র পৃথিবী এখন কম্পিউটার এর উপর নির্ভরশীল, এটা এখন খুব সহজে বলা যায়। বিদ্যা এবং তথ্য প্রযুক্তি অসম্ভবকে সম্ভব করে দিতে পারে।

তেমনি আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারে সাথে তাল মিলিয়ে মানুষের পরিবর্তনের জন্য তৃর্ণমূল পর্যায়ে তথ্য প্রযুক্তির উপর কাজ করে যাচ্ছি এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য আধুনিক প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ ব্যবস্থা চালু করেছি। আমরা দ্রুত মানুষের কাছে নতুন কিছু পৌঁছে দিতে চাই। পৃথিবী যখন প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে সেখানে আমাদের মাতৃভূমি পিছিয়ে থাকার কোন সুযোগ নেই। উন্নত দেশগুলিতে মানুষ ঘরে বসেই কেনাকাটা থেকে শুরু করে সকল কাযর্ক্রম অনলাইনের মাধ্যমে করে থাকে এবং আউটসোসিং এর মাধ্যমে লক্ষ লক্ষ টাকা উপার্জন করে যাচ্ছে।

কিন্তু আমাদের দেশে গ্রাম পর্যায়ে এখনও প্রত্যাশিতভাবে প্রযুক্তি নির্ভর সেবার প্রশিক্ষন ব্যবস্থা চালু হয়নি। তাই আমরা চাই প্রযুক্তি নির্ভর সেবার প্রশিক্ষন ব্যবস্থা চালু করতে। যাহাতে সাধারণ মানুষ প্রশিক্ষণের পর ঘরে বসেই কম্পিউটার মাধ্যমে সকল কাযর্ক্রম অনলাইনের করতে পারে এবং আউটসোসিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারে। ইতিমধ্যে বাংলাদেশ সরকারও তৃর্ণমূল পর্যায় থেকে বাধ্যতামূলক কম্পিউটার শিক্ষা চালু করছেন। যেহেতু আজ দেশ দিন দিন বেকারত্বে সংখ্যা বেড়ে চলছে যা দুর করা সকলের দায়িত্ব শুধু সরকারেরই নয়, তাই আমরা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশের মানুষের পাশে থাকতে চাই। দক্ষ জনবল সৃষ্টি করে দেশকে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই।

মোহাঃ ইমরান আলী
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধ
০১৭২৫-০৮৬২৭৫
তারিখ-০৩-০৮-২০১৯খ্রি..

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ads

ads

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali