শুক্রবার, ৩১ জুলাই ২০২০, ০৪:২৪ পূর্বাহ্ন

নির্মাণাধীন স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনে সাবেক এমপি আব্দুল ওদুদ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম বুধবার, ১ জুলাই, ২০২০
  • ৫৭ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার স্যানিটারি ল্যান্ডফিল, ০৪ নং পাবলিক টয়লেট ও ফিকেল স্নাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ কাজ পরিদর্শন করেছেন সাবেক এমপি ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ।

মঙ্গলবার সকালে পৌর এলাকার দারিয়াপুরে নির্মাণাধীন স্যানিটারি ল্যান্ডফিল পরিদর্শনের সময় তিনি এখানে বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দাবি জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে পরিদর্শন শেষে তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জবাসীর দাবি ও জনগণের কল্যানের জন্য এটি নির্মান করা হচ্ছে। স্যানিটারি ল্যান্ডফিলে পৌরসভার সকল বর্জ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং জেলায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। এর পাশাপাশি শুধুমাত্র বর্জ শোধনাগার না রেখে এখানে যদি বায়োগ্যাস প্ল্যান্টের মাধ্যমে বিদুৎ কেন্দ্র নির্মাণ করতে পারা যায়, তাহলে একদিকে যেমন বিদ্যুৎ সাশ্রয় হবে, অন্যদিকে লোডশেডিংও কমবে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ জানান, আ.লীগ সরকারের ধারাবাহিক উন্নয়নের অংশ হিসেবে এটির নির্মাণ কাজ শেষ হলে পরিবেশ রক্ষাতেও ভূমিকা রাখবে।

পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, বর্তমানে পৌরসভার সকল আর্বজনা খোলা জায়গায় ফেলে দেয়া হয়। কিন্তু এটির নির্মান কাজ শেষ হলে একটি সুষ্ঠ ও পরিবেশ বান্ধব উপায়ে বর্জ ব্যবস্থাপনা করা সম্ভব হবে। প্রকল্পটি থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারলে পৌরসভার একটি আয়ের খাতও তৈরি হবে। এতে পৌরসভাও লাভবান হবে। এমনকি স্যানিটারি ল্যান্ডফিলের মাধ্যমে মানুষের মলমূত্র সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে অপসারণ করা যাবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদেকুল ইসলাম, সহকারী প্রকৌশলী রোকনুজ্জামান, সদর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মনিরুল ইসলাম, ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান আরমান, আব্দুল বারেক, ঠিকাদার আব্দুর রাকিবসহ অন্যান্যরা।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার, এশীয় উন্নয়ন ব্যাংক ও ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের যৌথ অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৬ কোটি টাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

 

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali
error: Content is protected !!