মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ১০:৪৪ পূর্বাহ্ন

এবার ওকল্যান্ডে নিষিদ্ধ ফেস রিকগনিশন প্রযুক্তি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৯
  • ৭০ বার পঠিত

এবার আইন পাশ করে ফেসিয়াল রিকগনিশনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের শহর ওকল্যান্ড। প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেটের বরাতে জানা গেছে, এটি যুক্তরাষ্ট্রে ফেসিয়াল রিকগনিশনের উপর নিষেধাজ্ঞা জারি করা তৃতীয় শহর।

ওকল্যান্ডে সম্প্রতি পাস হওয়া আইনটিতে বলা হয়েছে, নির্ভুল ও নির্ভরযোগ্য নয়, এমন ধরনের প্রযুক্তি ব্যবহারে গোটা শহরের মানদণ্ডে প্রভাব পড়ছে। এই আইনকে সমর্থন জানিয়ে শহরের কাউন্সিল প্রেসিডেন্ট রেবেকা কাপলান এক খোলা চিঠিতে জানিয়েছেন, ওকল্যান্ডের বাসিন্দাদের জন্য এই ধরনের প্রযুক্তির ব্যবহার মোটেও নিরাপদ নয়। এটি ভুল তথ্য দিয়ে আইন শৃঙ্খলা রক্ষায় বাঁধা এবং বিচারকাজকে বিভ্রান্ত করতে পারে। অন্যদিকে শহরটির পুলিশ প্রধান অ্যান কার্কপ্যাট্রিক এই প্রযুক্তিকে পুরোপুরি বাদ না দেওয়ার পরামর্শ দিয়েছিলেন বলেই জানিয়েছে এনগেজেট।

এর আগে এই বছরের শুরুতে স্যান ফ্রান্সিসকো, আর মাসখানেক আগে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সামারভিলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এই প্রযুক্তির ওপর।

ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি এখনও শতভাগ নির্ভুল তথ্য দিতে পারে না। বিশেষ করে নারী ও সংখ্যালঘুদের ব্যাপারে প্রায়ই ভুল ডাটা দিয়ে থাকে এই প্রযুক্তি। এরইমধ্যে এ প্রযুক্তির ভুল ডাটার খেসারত দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ১৮ বছরের এক নারী মামলা দায়ের করেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। ভুল ডাটারভিত্তিতে গ্রেফতার করা হয়েছিল তাকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ads

ads

Copyright © All rights reserved © 2019 Kansatnews24.com
Theme Developed BY Sobuj Ali